Login

Register

Login

Register

   প্রতি মঙ্গলবার চক্ষু, দন্ত, মেডিসিন, ডায়াবেটিক, গাইনি, চর্ম, হাড়, কিডনি, ক্যান্সার ও অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তার পরামর্শ ফ্রি !! ৫০% ছাড়ে অনলাইন হেলথ্কেয়ার প্যাকেজ ! এপয়েন্টমেন্ট এর জন্য: 01887045555
Open

23/C, (3rd floor), Zigatola, Dhaka-1209

Hotline: +880 1887045555

কিডনি

বৃক্ক বা কিডনি কি? কিডনি রোগের লক্ষণ ও তার প্রতিকার।

বৃক্ক বা কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি আক্রান্ত হলে একের পর এক নানা জটিল সমস্যা শরীরে বাসা বাঁধতে শুরু করে। কিডনির অসুখ আসলে নিঃশব্দ ঘাতক। কারণ,এর কোনও নির্দিষ্ট উপসর্গ হয় না। তবে কয়েকটি সাধারণ উপসর্গ দেখলে আগে থেকে

সাবধান হওয়া দরকার। যেমন-

একাধিকবার প্রস্রাবের সংক্রমণ হলে চিকিৎসকের পরামর্শ মতো অবশ্যই মূত্র পরীক্ষা করিয়ে নেওয়া উচিত। কোনও ত্রুটি থাকলে অবশ্যই নেফ্রোলজিস্ট বা কিডনি রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। কিডনির সমস্যা থাকলে একাধিকবার প্রস্রাবের সংক্রমণ হতে পারে, প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথাও হতে পারে।

কিডনি রোগের লক্ষণঃ 

 কিডনি শরীরের বর্জ্য পদার্থ বের করে দেয়ার ক্ষেত্রে কাজ করে সম্পর্কে যাবতীয় তথ্যঅতন্দ্র প্রহরী হিসেবে। শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ, পানির ভারসাম্য রক্ষা, লোহিত রক্তকণিকা তৈরির জন্য হরমোন উৎপাদন, অস্থিমজ্জাকে শক্ত রাখা ইত্যাদি অতি গুরুত্বপূর্ণ এই কাজগুলো কিডনি করে থাকে। সাধারণত কিডনি বিকল হতে শুরু হলে ৭০% থেকে ৮০% কিডনির কার্যক্ষমতা নষ্ট হওয়ার পূর্বে রোগী টের পায়না। তাই কিডনি রোগের লক্ষণ সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে এবং সচেতন থাকতে হবে।

কিডনি রোগের লক্ষণগুলো হলোঃ

১. শরীর ফুলে যায়, এবং ফোলাটা শুরু হয় মুখমন্ডল থেকে।

২. স্বাভাবিকের তুলোনায় প্রসাবের পরিমাণ কমে যায়।

৩. প্রস্রাব লাল হতে থাকে, এমনকি রক্ত যায়।

৪. প্রসাবে জ্বালাপোড়া করে, এবং অস্বাভাবিক গন্ধ হয়ে থাকে।

৫. কোমড়ের দুই পাশে ব্যথা হয়। তবে ব্যথা তলপেটেও হয়ে থাকে।

৬. উচ্চ রক্তচাপ দেখা দেয়।

৭. বমি বমি ভাব এবং ক্ষুধামন্দা থাকে।

 

কিডনি রোগ একটি মারাত্মক রোগ কারণ সহজে এই রোগের লক্ষণ প্রকাশ পায় না এবং ধীরে ধীরে শরীরে বিস্তার লাভ করতে থাকে। এজন্য কিডনি রোগকে নীরব ঘাতক বলা হয়। তাই উপরিউক্ত লক্ষণগুলো দেখা দিলে দ্রুত নিকটস্থ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সঠিক সময়ে চিকিৎসা গ্রহণ করলে এই রোগ থেকে জীবন রক্ষা করা সম্ভব। এবং সকলের মধ্যে কিডনি রোগের লক্ষণ এবং প্রতিকার সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে হবে।

Hi, How Can We Help You?
0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop
    Need Help? Chat with us