প্রতি মঙ্গলবার চক্ষু, দন্ত, মেডিসিন, গাইনি, চর্ম, হাড়, ও অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তার পরামর্শ ফ্রি !! ৫০% ছাড়ে অনলাইন হেলথ্কেয়ার প্যাকেজ ! এপয়েন্টমেন্ট : 01887045555
Open

23/C, (3rd floor), Zigatola, Dhaka-1209

Hotline: +880 1887045555

নিউরোলজিস্ট এর কাজ কি? কখন নিউরোলজিস্ট ডাক্তার দেখাবেন ? নিউরো রোগের লক্ষণসমূহ ।

neurologist-doctor

নিউরোলজিস্ট এর কাজ কি? কখন নিউরোলজিস্ট ডাক্তার দেখাবেন ? নিউরো রোগের লক্ষণসমূহ ।

আমরা অনেকেই বুঝে উঠতে পারিনা কখন আমাদের কোন ডাক্তার এর প্রয়োজন ।  আজকে আমরা আলোচনা করব নিউরোলজি বা নিউরোমেডিসিন কি ? নিউরোলজিস্ট এর কাজ কি? কখন নিউরোলজিস্ট ডাক্তার দেখাবেন ? নিউরো রোগের লক্ষণসমূহ । এর মাধ্যমে আপনি খুব সহজেই ডাক্তার নির্বাচন করতে পারবেন ।

নিউরোলজি বা নিউরোমেডিসিন কি ?

নিউরোলজি বা নিউরোমেডিসিন বা NeuroMedicine হল চিকিৎসা শাস্ত্রের একটি বিভাগ, যা মানুষের শরীরের নার্ভ সিস্টেম নিয়ে কাজ করে।নার্ভ সিস্টেম খুবই জটিল ও স্পর্শকাতর  এবং এটি পুরো শরীরে ছড়িয়ে আছে।

নার্ভ বা নার্ভাস সিস্টেম ২ ভাগে বিভক্তঃ

# সেন্ট্রাল নার্ভাস সিস্টেম : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র (ইংরেজি: Central nervous system, সংক্ষেপে CNS) প্রধানত মস্তিষ্ক ও সুষুম্নাকান্ড নিয়ে গঠিত। স্পঞ্জ ও ডিপ্লোব্লাস্ট ছাড়া সব বহুকোষী প্রাণী তথা ট্রিপ্লোব্লাস্টিক ও দ্বিপার্শীয় প্রতিসম প্রাণীর দেহের এই অংশটি সমস্ত তথ্য একত্র করে, সামঞ্জস্য বিধান করে এবং দেহের প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করে।

# পেরিফেরাল নার্ভাস সিস্টেম : প্রান্তীয় স্নায়ুতন্ত্র (ইংরেজি: peripheral nervous system) বা পেরিফেরাল নার্ভাস সিস্টেম (পিএনএস) হচ্ছে দ্বিপার্শ্বিক প্রাণির স্নায়ুতন্ত্রের দুটি অংশের একটি যার মধ্যে অপর অংশটির নাম কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বা সেন্ট্রাল নার্ভার সিস্টেম (সিএনএস)।

নিউরোলজিস্ট কি ?

একজন ডাক্তার যিনি রোগীর নার্ভ বা নার্ভাস সিস্টেম নিয়ে কাজ করেন বা চিকিৎসা দেন,তাকে নিউরোলজিস্ট (Neurologist) বা নিউরোমেডিসিন স্পেশালিষ্ট (NeuroMedicine Specialist) বলে।

নিউরোলজিস্ট এর কাজ কি?

মস্তিষ্কে রক্ত জমে যাওয়ার পরীক্ষা করা যেখানে রক্ত জমে যাওয়ার কারণে স্নায়বিক প্রবাহ সচল থাকতে পারে না। রক্ত জমে যাওয়ার ক্ষেত্রে অপারেশন বা সার্জারি করতে হয় একজন নিউরোসার্জনকে। এক্ষেত্রে সমস্যা নির্ণয় করা নিউরোলজিস্টের কাজ।

জেনে নিন নিউরো রোগের লক্ষণসমূহ 

মাথা ব্যথা, মাথা ঘোরানো, ভার ভার লাগা, ঝিমানি আসা, ভারসাম্য না রাখতে পারা মুলত ব্রেইনের কোন সমস্যার জন্যে হতে পারে। কিন্তু এর আগে দেখতে হবে আপনার সাথে সাথে আর কী কী সমস্যা আছে। অনেক সময় ঠাণ্ডার সাথে কাশি, জ্বর থাকতে পারে, পাশাপাশি মাথা ব্যথা। তাহলেই একজন নাক, কান ও গলা বিশেষজ্ঞের প্রয়োজন হয়ে পারে।

হঠাৎ করে একটা সাইড অবশ হয়ে যাওয়া, তীব্র মাথা ব্যথা, হঠাৎ করে খিঁচুনি, বমি, চোখে না দেখা এইগুলোই হচ্ছে মূলত নিউরো রোগের লক্ষণ। এসব সমস্যা তাদের মধ্যে দেখা যায়। এই ধরণের সমস্যা দেখা দিলে বুঝতে হবে তার ব্রেইনরে সমস্যা, তাকে সঙ্গে সঙ্গে নিকটস্থ চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। আর বাচ্চাদের ক্ষেত্রে ১ বছরে হাটার কথা, আট মাসে বাবা-মাকে ডাকার কথা। যখন দেখা যাবে একবছরে ও হাটছে না, বাবা মাকে ডাকছে না, অন্য বাচ্চাদের সাথ কথা খেলা করছে না, তখন বুঝতে হবে ব্রেইনে কোন সমস্যা। আর বয়স্কদের ক্ষেত্রে দেখা অনেকে তার বাসা চিনতে পারছে না। এসব লক্ষণ দেখা দিলে বুঝতে হবে তার ব্রেইনের রোগ।# শারীরিক কাজে অক্ষমতা # মাংশপেশীর দূর্বলতা # ইন্দ্রিয়শক্তির দূর্বলতা # কথাবার্তা, কাজে-কর্মে কনফিউজড হয়ে যাওয়া # চোখে হঠাৎ ঝাপসা দেখা # ঘন ঘন মাথা ব্যথা । এই নিউরো সমস্যা গুলোর লক্ষণ দেখা দিলেই বিলম্ব না করে এখনই ভালো নিউরোমেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার এর শরণাপন্ন হন এবং সুস্থ থাকুন ।

ঢাকার সেরা ১০ নিউরোমেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার 

বাংলাদেশের সেরা শিশু নিউরোলজিস্ট ডাক্তার

/ Neurologist কি ধরনের রোগ নিয়ে কাজ করেঃ

# স্নায়বিক সমস্যা # ব্রেন স্ট্রোক # ডিমনেশিয়া # এমনেশিয়া # নার্ভ বা স্নায়ু সবল করা # মস্তিষ্কে রক্ত জমে যাওয়া(এটা অপারেশন করতে হয় নিউরো-সার্জন দিয়ে) # মোটর নিউরন ডিজিজ # ব্রেইন টিউমার # মৃগীরোগ # স্পাইনাল কর্ড ডিসঅর্ডার # কথা বলার সমস্যা (নার্ভের সমস্যা হলে রোগী জিহ্বা নাড়াতে পারে না)

নিউরোলজিস্ট/ Neurologist সাধারণত কি ধরণের টেস্ট দেনঃ

# MRI # CT Scan # x-ray # CBC # Urine R/E # CRP # ECG etc

ফরচুন হেলথকেয়ার যা ধানমন্ডিতে অবস্থিত । আপনাকে দিচ্ছে সকল নিউরো রোগের চিকিৎসা বা টেস্ট এর উপর ৩০-৫০ % ডিসকাউন্ট ।

আশা করি আজকের বিষয়টির মাধ্যমে আপনি আপনার রোগের লক্ষন অনুযায়ী সঠিক ডাক্তার নির্বাচন করতে পারবেন । প্রথমে দেখুন নিউরো রোগের লক্ষণসমূহ আপনার সাথে মিলে যাচ্ছে কিনা । তারপর একজন স্পেশালিস্ট নিউরোলজিস্ট ডাক্তার নির্বাচন করুন এবং নিউরো রোগের চিকিৎসা নিন । ভালো ও সুস্থ থাকুন ।

এছাড়াও নিউরোমেডিসিন সম্পর্কিত যেকোন প্রশ্ন যেমন :নিউরো রোগের লক্ষণসমূহ, নিউরো রোগের চিকিৎসা, নিউরো রোগের লক্ষণ, ভালো নিউরো হাসপাতাল, ভালো নিউরো সার্জন, নিউরো সার্জারি, নিউরো সার্জন, নিউরো চিকিৎসা, নিউরো রোগী, নিউরো রোগ, নিউরোসায়েন্স বা সেবার জন্য যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়

Fortune Diagnostic centre

Phone: +880 1887045555

Address: 23/C, Zigatola 3rd floor Dhaka, 1209, Bangladesh

Opening Hours: Everyday: 8 A.M. – 11 P.M.

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">HTML</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*

Hi, How Can We Help You?
0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop
    Need Help? Chat with us