bayan çanta
  • 23/C, Zigatola, Dhanmondi, Dhaka, Bangladesh
  • Open 24/7

Best Hospital

In Bangladesh

স্বল্প খরচে

মানসম্মত চিকিৎসা

বিশেষজ্ঞ ডাক্তারের

পরামর্শ
Call : 0188 704 5555

নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তার ঢাকা, নাক কান গলার বিভিন্ন সমস্যা ও প্রতিকার

নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তার ঢাকা, নাক কান গলার বিভিন্ন সমস্যা ও প্রতিকার

একজন ইএনটি ডাক্তার, যিনি একজন অটোল্যারিঙ্গোলজিস্ট নামেও পরিচিত, একজন চিকিৎসা বিশেষজ্ঞ যিনি কান, নাক এবং গলা সম্পর্কিত অবস্থার নির্ণয় এবং চিকিত্সার উপর মনোযোগ দেন। তারা শরীরের এই অঞ্চলগুলিকে প্রভাবিত করে এমন বিস্তৃত অবস্থার জন্য অস্ত্রোপচার এবং নন-সার্জিক্যাল উভয় চিকিত্সার বিকল্পগুলিতে প্রশিক্ষিত হয়। একজন ইএনটি ডাক্তার যে অবস্থার চিকিৎসা করতে পারেন তার মধ্যে রয়েছে কানের সংক্রমণ, শ্রবণশক্তি হ্রাস, সাইনাস সংক্রমণ, অ্যালার্জি, টনসিলাইটিস এবং গলার ক্যান্সার ইত্যাদি। তারা অন্যান্যদের মধ্যে টনসিলেক্টমি, অ্যাডেনোয়েডেক্টমি এবং সেপ্টোপ্লাস্টির মতো সার্জারিও করতে পারে। ইএনটি ডাক্তাররা প্রায়ই অন্যান্য চিকিৎসা পেশাদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে, যেমন অডিওলজিস্ট, স্পিচ থেরাপিস্ট এবং এলার্জিস্ট, তাদের রোগীদের জন্য ব্যাপক যত্ন প্রদান করতে।

নাক কান গলার বিভিন্ন সমস্যা ও প্রতিকার

নাক:সমস্যা:

 

সাইনোসাইটিস: ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে সাইনাসের আস্তরণের প্রদাহ।
অ্যালার্জি: অ্যালার্জির প্রতিক্রিয়া ভিড়, হাঁচি এবং সর্দি হতে পারে।
বিচ্যুত সেপ্টাম: যখন দুটি নাসারন্ধ্রকে পৃথককারী প্রাচীরটি আঁকাবাঁকা হয়, তখন এটি একটি বা উভয় নাকের মাধ্যমে শ্বাস নিতে অসুবিধা হতে পারে।
নাকের পলিপ: নাকের আস্তরণে নরম, ক্যান্সারহীন বৃদ্ধি বা সাইনাস যা নাক বন্ধ বা সর্দি, গন্ধের অনুভূতি হ্রাস এবং ঘন ঘন সংক্রমণের কারণ হতে পারে।
প্রতিকার:

সাইনোসাইটিস: চিকিত্সার মধ্যে সাধারণত অ্যান্টিবায়োটিক, ডিকনজেস্ট্যান্ট এবং নাকের স্যালাইন ধুয়ে ফেলা হয়। কিছু ক্ষেত্রে, অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।
অ্যালার্জি: ট্রিগার এড়ানো, অ্যান্টিহিস্টামাইন গ্রহণ এবং অনুনাসিক স্প্রে ব্যবহার উপসর্গগুলি উপশম করতে সাহায্য করতে পারে। ইমিউনোথেরাপি (অ্যালার্জি শট) কিছু লোকের জন্য একটি বিকল্প হতে পারে।
বিচ্যুত সেপ্টাম: সেপ্টাম সোজা করতে এবং শ্বাস-প্রশ্বাস উন্নত করতে সার্জারির প্রয়োজন হতে পারে।
অনুনাসিক পলিপ: চিকিত্সার মধ্যে বৃদ্ধি অপসারণের জন্য ওষুধ বা অস্ত্রোপচার অন্তর্ভুক্ত থাকতে পারে।

কান:সমস্যা:

কানের সংক্রমণ: মধ্য কানে একটি সংক্রমণ, সাধারণত ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট।
টিনিটাস: কানে রিং বা গুঞ্জন যা উচ্চ শব্দের সংস্পর্শে, বয়স-সম্পর্কিত শ্রবণশক্তি হ্রাস বা অন্যান্য কারণের কারণে হতে পারে।
মেনিয়ার ডিজিজ: ভিতরের কানের একটি ব্যাধি যা ভার্টিগো, টিনিটাস এবং শ্রবণশক্তি হ্রাস করতে পারে।
ইউস্টাচিয়ান টিউব ডিসফাংশন: টিউবের একটি ব্লকেজ বা কর্মহীনতা যা নাকের পিছনের কানের সাথে সংযোগ করে, যা কানে ব্যথা, চাপ এবং শ্রবণ সমস্যা সৃষ্টি করতে পারে।

প্রতিকার:

কানের সংক্রমণ: চিকিত্সা সাধারণত অ্যান্টিবায়োটিক এবং ব্যথা উপশম জড়িত। কিছু ক্ষেত্রে, মধ্য কান থেকে তরল নিষ্কাশনের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।
টিনিটাস: টিনিটাসের কোন নিরাময় নেই, তবে উচ্চ শব্দে ইয়ারপ্লাগ পরা এবং উচ্চ শব্দ এড়ানো আরও ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। কিছু লোক সাউন্ড থেরাপি বা জ্ঞানীয় আচরণগত থেরাপি ব্যবহার করে টিনিটাস থেকে মুক্তি পান।
মেনিয়ার ডিজিজ: চিকিৎসায় মাথা ঘোরা এবং অন্যান্য উপসর্গ কমানোর জন্য ওষুধের পাশাপাশি লবণ খাওয়া কমাতে খাদ্যাভ্যাসের পরিবর্তন অন্তর্ভুক্ত থাকতে পারে।
ইউস্টাচিয়ান টিউবের কর্মহীনতা: চিকিত্সার মধ্যে ডিকনজেস্ট্যান্ট, অনুনাসিক স্প্রে এবং অ্যান্টিবায়োটিক অন্তর্ভুক্ত থাকতে পারে যে কোনও অন্তর্নিহিত সংক্রমণের চিকিত্সার জন্য। কিছু ক্ষেত্রে, ইউস্টাচিয়ান টিউবের কার্যকারিতা উন্নত করার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

গলা:সমস্যা:

  • গলা ব্যথা: গলায় ব্যথা বা জ্বালা, প্রায়শই ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়।
  • ল্যারিঞ্জাইটিস: ভোকাল কর্ডের প্রদাহ, সাধারণত ভাইরাল সংক্রমণ বা ভয়েসের অতিরিক্ত ব্যবহারের কারণে হয়।
  • টনসিলাইটিস: টনসিলের প্রদাহ, সাধারণত ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়।
  • GERD (গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ): এমন একটি অবস্থা যেখানে পেটের অ্যাসিড খাদ্যনালীতে প্রবাহিত হয়, যার ফলে গলাতে জ্বালা এবং প্রদাহ হয়।

প্রতিকার:

  • গলা ব্যথা: চিকিৎসায় সাধারণত বিশ্রাম, হাইড্রেশন এবং ব্যথা উপশম অন্তর্ভুক্ত থাকে। ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে
  • গলা ব্যথা হলে অ্যান্টিবায়োটিক প্রয়োজন হতে পারে।
  • ল্যারিঞ্জাইটিস: কণ্ঠস্বরকে বিশ্রাম দেওয়া, প্রচুর তরল পান করা এবং ধোঁয়া এবং দূষণের মতো বিরক্তিকর এড়ানো লক্ষণগুলি উপশম করতে সহায়তা করতে পারে। কিছু ক্ষেত্রে, প্রদাহ কমাতে ওষুধের প্রয়োজন হতে পারে।
  • টনসিলাইটিস: চিকিত্সার মধ্যে অ্যান্টিবায়োটিক এবং ব্যথা উপশম অন্তর্ভুক্ত থাকতে পারে। কিছু ক্ষেত্রে, টনসিল (টনসিলেক্টমি) অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">HTML</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*

Hi, How Can We Help You?
Scan the code