প্রতি মঙ্গলবার চক্ষু, দন্ত, মেডিসিন, গাইনি, চর্ম, হাড়, ও অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তার পরামর্শ ফ্রি !! ৫০% ছাড়ে অনলাইন হেলথ্কেয়ার প্যাকেজ ! এপয়েন্টমেন্ট : 01887045555
Open

23/C, (3rd floor), Zigatola, Dhaka-1209

Hotline: +880 1887045555

Chemotherapy in Bangladesh

অত্যাধুনিক প্রযুক্তিসহ স্বল্প খরচে কেমোথেরাপি নিন । ফরচুন কেমোথেরাপি Make An Appointment কেমোথেরাপি নিন
ক্যান্সার কোষ ধ্বংস করুন
View More Details Make An Appointment

কেমোথেরাপী করতে সাহায্য দরকার ?

সিদ্ধান্ত নিতে পারছেন না কিভাবে ও কোথায় কেমোথেরাপি নিবেন? আমরা আছি আপনার সাথে সব সময়।
কল করুন: ০১৫৫২২২১২২২ |  সাপোর্ট ডাক্তার এর কাছ থেকে পরামর্শ নিন|  লাইভ চ্যাট

কেমোথেরাপি একটি পদ্ধতিগত চিকিৎসা হিসাবে বিবেচিত হয়, যার মানে এটি পুরো শরীরকে প্রভাবিত করে। কেমোথেরাপি ক্যান্সার কোষকে আক্রমণ করতে কার্যকর প্রমাণিত হয়েছে, তবে এটি গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা আপনার জীবনযাত্রার মানকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। কেমোথেরাপি আপনার জন্য সঠিক কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সময় এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি আপনার চিকিৎসা না করার ঝুঁকির বিরুদ্ধে ওজন করা উচিত। পরামর্শের জন্যে প্রয়োজনে ফরচুন হেলথকারে এ যোগাযোগ করুন +880-1887045555 এই নম্বর এ।

ক্যামোথেরাপি দিয়ে ক্যানসারের চিকিৎসা করা হয়। ক্যামোথেরাপি কি, ক্যানসারের কোন পর্যায়ে এটি দেওয়া হয়, কেমোথেরাপি কত প্রকার, এ বিষয়ে কথা বলেছেন ডা. মাসুমুল হক যিনি একজন অনকোলজিস্ট । বর্তমানে তিনি ফরচুন হেলথকেয়ার লিমিটেড এ  অনকোলজি বিভাগে নিয়মিত পেশেন্ট দেখে থাকেন ।

ক্যান্সার বা কর্কটরোগের রাসায়নিক চিকিৎসা বা কেমোথেরাপি (ইংরেজি: chemotherapy) হলো এক প্রকার চিকিৎসা ব্যবস্থা যে ব্যবস্থায় ক্যান্সার কোষকে ধ্বংস করতে ক্যান্সাররোধী (অ্যান্টি-ক্যান্সার) এবং কর্কটরোগাক্রান্ত কোষের জন্য বিষাক্ত (সাইটোটক্সিক) ওষুধ ব্যবহার করা হয়। ৫০টিরও বেশি ধরনের রাসায়নিক চিকিৎসামূলক ওষুধ রয়েছে। এগুলোর কোনও কোনওটি ট্যাবলেট বা ক্যাপসুল হিসেবে খেতে হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এই ওষুধগুলোকে তরল বা স্যালাইনের সাথে বা অন্য কোনভাবে সরাসরি রক্তে দিয়ে দেয়া হয়। রক্তের সাথে মিশে এই ওষুধগুলো শরীরের যেখানে যেখানে ক্যান্সার কোষ রয়েছে সেখানে গিয়ে ক্যান্সার কোষগুলোকে ধ্বংস করার চেষ্টা করে।

মানুষ তার জীবদ্দশায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়। বেশিরভাগ রোগই নিরাময়যোগ্য কিন্তু ক্যান্সার রোগে আক্রান্ত হলে আর নিরাময় হয় না সহজে। তাই ক্যান্সার রোগকে বলে মারণ রোগ। এই রোগের ফলে কোষ বিভাজন অনিয়ন্ত্রিত হয়ে যায়। অনিয়ন্ত্রিত কোষগুলো অনবরত বিভাজিত হয়ে ভালো কোষের জায়গা দখল করে।

বিভিন্ন অঙ্গ ক্যান্সার কোষের আক্রমণে তার কার্যকরিতা হারিয়ে ফেলে ফলশ্রুতিতে মানুষের মৃত্যু ঘটে। খারাপ কোষগুলো বেছেবেছে চিকিৎসার মাধ্যমে ধ্বংস করা খুবই কঠিন কারণ এদের মারতে গেলে ভালো কোষেরও মৃত্যু ঘটে এদের সাথে। তাই সহজে ক্যান্সার থেকে মুক্তি মেলেনা।

ক্যান্সার নিরাময়ের জন্য এখন পর্যন্ত যত চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে তারমধ্য একটি সুপরিচিত পদ্ধতি হলো Chemotherapy।

বিভিন্ন রকমের কেমোথেরাপি

  • অ্যাডজুভেন্ট কেমোথেরাপি
  • নিও-অ্যাডজুভেন্ট কেমোথেরাপি
  • ইনডাকশন কেমোথেরাপি
  • কনসোলিডেশন কেমোথেরাপি
  • মেইনটেন্যান্স কেমোথেরাপি
  • ফার্স্ট লাইন কেমোথেরাপি
  • ফার্স্ট লাইন কেমোথেরাপি
  • প্যালিয়াটিভ কেমোথেরাপি

কেমোথেরাপির কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

  • কেশগ্রন্থি ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে, যার কারণে অধিকাংশ ক্ষেত্রেই রোগীর চুল পড়ে যেতে দেখা যায়।
  • প্রজননতন্ত্রের কার্যকারিতা হ্রাস পায়।
  • মনোসংযোগে ব্যাঘাত ঘটে।
  • বমি বমি ভাবের উদ্রেক ঘটে।
  • ত্বক এবং নখ শুকিয়ে আসে।
  • ঘন ঘন মনমেজাজের পরিবর্তন ঘটে।

কেমোথেরাপির সময় মেনে চলুন

  • হাত বেশি পরিষ্কার রাখা উচিত
  • অসুস্থ মানুষ থেকে দূরে থাকুন
  • কাঁচা খাবার খাবেন না
  • দিনে দুবার দাঁত ব্রাশ করুন
  • রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখুন
Chemotherapy in Bangladesh

কেমোথেরাপি প্রায়শই অন্যান্য থেরাপির সাথে সংমিশ্রণে ব্যবহৃত হয়, যেমন সার্জারি, বিকিরণ বা হরমোন থেরাপি। সংমিশ্রণ থেরাপির ব্যবহার নির্ভর করে:

  • আপনার ক্যান্সারের স্টেজ এবং ধরন
  • আপনার বর্তমান স্বাস্থ্য
  • আপনার পূর্বের ক্যান্সারের চিকিৎসা
  • ক্যান্সার কোষের অবস্থান
  • আপনার ব্যক্তিগতভাবে পছন্দের  চিকিৎসা

কেমোথেরাপি কেন ব্যবহার করা হয়

কেমোথেরাপি প্রাথমিকভাবে ব্যবহৃত হয়:

  • আপনার শরীরের ক্যান্সার কোষের সংখ্যা কমানোর জন্যে।
  • ক্যান্সার ছড়ানোর সম্ভাবনা কমানোর জন্যে।
  • টিউমার আকার সংকুচিত করার জন্যে।
  • বর্তমান উপসর্গ কমানোর জন্যে।

আপনি যদি ক্যান্সারের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করে থাকেন, যেমন স্তন ক্যান্সারের জন্য লুম্পেক্টমি, তাহলে আপনার অনকোলজিস্ট কেমোথেরাপির সুপারিশ করতে পারেন যাতে দীর্ঘস্থায়ী ক্যান্সার কোষগুলি মারা যায়। কেমোথেরাপি আপনাকে অন্যান্য চিকিৎসার জন্য প্রস্তুত করতেও ব্যবহৃত হয়। এটি একটি টিউমারকে সঙ্কুচিত করতে ব্যবহার করা হয় যাতে এটি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা যায়, বা আপনাকে রেডিয়েশন থেরাপির জন্য প্রস্তুত করতেসাহায্য করে। শেষ পর্যায়ের ক্যান্সারের ক্ষেত্রে, কেমোথেরাপি ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

ক্যান্সারের চিকিৎসার পাশাপাশি, কেমোথেরাপি অস্থিমজ্জার রোগে আক্রান্ত রোগীর অস্থিমজ্জার স্টেম সেল চিকিৎসার জন্য প্রস্তুত করতে ব্যবহার করা যেতে পারে এবং এটি রোগ প্রতিরোধক ব্যবস্থাপনা ব্যাধিগুলির জন্য ব্যবহার করা যেতে পারে।

কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া

কেমোথেরাপি ব্যবহার করা হয় ক্যান্সার আক্রান্ত হওয়া দ্রুত বিভাজিত কোষগুলিকে নষ্ট করার জন্য । যদিও ক্যান্সার কোষগুলি  দ্রুত বিভাজিত হওয়া  ছাড়াও, আপনার শরীরের অন্যান্য কোষগুলিও দ্রুত বিভাজিত হয়।

নিম্নলিখিত শরীরের বিভিন্ন জায়গার কোষগুলিও কেমোথেরাপি দ্বারা প্রতিকূলভাবে প্রভাবিত হতে পারে:

  • রক্ত
  • চুল
  • চামড়া

কেমোথেরাপি খরচ

ক্যানসার বিশেষজ্ঞরা গবেষকদের বলেছেন, সব সরকারি হাসপাতালে একবার রেডিওথেরাপির জন্য ২৫ হাজার, একবার কেমোথেরাপির জন্য ২০ হাজার এবং অস্ত্রোপচারে ৬০ হাজার টাকা খরচ হয়। বিশেষজ্ঞরা বলেছেন, ৫০ শতাংশ ক্যানসার রোগীর অস্ত্রোপচার, কেমোথেরাপি ও রেডিওথেরাপি—এই তিনটি পদ্ধতিরই দরকার হয়। ফরচুন হেলথকেয়ার লিমিটেড এই তিনটি পদ্ধতিতেই  ক্যান্সার রোগীদের সেবা দিয়ে আসছে ।

কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

ক্যানসারের সমস্যা বড়, চিকিৎসার খরচও বেশি । চিকিৎসক দেখানো, পরীক্ষা-নিরীক্ষা, অস্ত্রোপচার, ওষুধ—প্রতিটি ক্ষেত্রে অনেক বেশি টাকা খরচ করতে হয়। মধ্যবিত্তরাই এই খরচ চালাতে গিয়ে নিঃস্ব হয়ে যায়। দরিদ্ররা খরচের ভয়ে এই চিকিৎসা নেওয়া থেকে দূরে থাকে। মধ্যবিত্ত ও দরিদ্র মানুষের কথা চিন্তা করে ফরচুন হেলথকেয়ার লিমিটেড খুবই স্বল্প মূল্যে কেমোথেরাপির ব্যবস্থা করেছে ।

দেশে ক্যানসার চিকিৎসার খরচ কমানোর সহজ কোনো উপায় নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, পরিকল্পিত ও সমন্বিত উদ্যোগ নিলে ক্যানসার চিকিৎসার ব্যয় সাধারণ মানুষের নাগালের মধ্যে আনা সম্ভব হতে পারে।  এ সকল বিষয় বিবেচনা করে ফরচুন হেলথকেয়ার লিমিটেড প্রতি মঙ্গলবার ফ্রী ক্যামপেইন করে আসছে।

ফরচুন হেলথকেয়ার লিমিটেড অনকোলজি বিভাগের ডা. মাসুমুল হক  বলেন, সাধারণ মানুষের মধ্যে ক্যানসার বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। মানুষ সচেতন হলে ক্যানসার থেকে দূরে থাকবে। এ জন্য ক্যানসার সচেতনতার ওপরেও জোর দিতে হবে। এছাড়াও  প্রতিষ্ঠানে ক্যানসারের ওষুধ উৎপাদনের ব্যবস্থা করতে হবে। ক্যানসার চিকিৎসার অত্যাধুনিক যন্ত্র আমদানি কর কমালে তার সুবিধা পেতে পারেন রোগীরা।

Best Diagnostic Center in Dhanmondi 

কেমোথেরাপি কীভাবে প্রয়োগ করা হয় ?

INJECTION

In this process the drug is injected. If a patient has to take another medicine, his tube is placed in his blood vessel so that it does not need to be opened or inserted again and again. This reduces the pain and suffering of the patient.

ORAL

As medicine pills or capsules.

TOPICAL

Massages the skin as a cream.

ক্যান্সারের ঔষধ

ক্যানসার চিকিৎসার জন্য প্রধাণত যেই তিনটি চিকিৎসা করা হয়, সেটি হলো সার্জারি, অস্ত্রোপচার। একটি হচ্ছে রেডিওথেরাপি আরেকটি হচ্ছে ক্যামোথেরাপি। ক্যামোথেরাপি মূলত ক্যান্সারের ঔষধ

অন্যান্য রোগের যেমন বিভিন্ন ওষুধ রয়েছে, বিভিন্ন অ্যান্টিবায়োটিক রয়েছে, তেমনি ক্যানসারের চিকিৎসার ওষুধ হলো ক্যামোথেরাপি।তো ওই ক্যানসারের চিকিৎসার ওষুধ হিসেবে ক্যামোথেরাপি ব্যবহার করা হয়।ক্যানসারের জন্য যে ক্যামোথেরাপি ব্যবহার করা হয়, এটি নির্ভর করে ক্যানসার কোন পর্যায়ে রয়েছে এর ওপর ভিত্তি করে। ক্যামোথেরাপি কখনো কখনো অস্ত্রোপচারের আগে, কখনো কখনো অস্ত্রোপচারের পরে, কখনো কখনো রেডিওথেরাপির পরে বিভিন্নভাবে দেওয়া হয়ে থাকে। কোরআনে ক্যান্সারের চিকিৎসা  এর কথা বলা হয়েছে ক্যান্সারের চিকিৎসা নেওয়ার পাশাপাশি এ আমলগুলো করতে পারেন । সেই সাথে ক্যান্সার রোগীর খাবার তালিকা করতে হবে এবং তা মেনে চলতে হবে ।

Oncologist Specialist Doctors Dhaka List & Appointment

oncologist near me

Visit our diagnostic center website and Address

Fortune Healthcare Ltd
Phone: +880 1887045555
Address: 23/C, Zigatola 3rd floor Dhaka, 1209, Bangladesh
Opening Hours: Everyday: 8 A.M. – 11 P.M.

Chemotherapy Cost in Dhaka
Breast Cancer Chemotherapy Cost in Bangladesh
Free Cancer Treatment in Bangladesh
Chemotherapy Drugs Price in Bangladesh
Chemotherapy Near Me
List of Cancer Hospital in Bangladesh
Best Cancer hospital in Dhaka
chemotherapy in Bangladesh
Radiology Specialist in Dhaka
Radiology Specialist Near Me
Hi, How Can We Help You?
0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop
    Need Help? Chat with us