• 23/C, Zigatola, Dhanmondi, Dhaka, Bangladesh
  • Open 24/7

Best Hospital

In Bangladesh

স্বল্প খরচে

মানসম্মত চিকিৎসা

বিশেষজ্ঞ ডাক্তারের

পরামর্শ
Call : 0188 704 5555

এনেসথেসিওলজিস্ট কি? বাংলায় অ্যানেস্থেসিওলজি অর্থ, লোকাল এনেসথেসিয়া

একজন এনেস্থেসিওলজিস্ট কি?
একজন অ্যানেস্থেসিওলজিস্ট হলেন একজন চিকিত্সক যিনি অ্যানেস্থেসিয়া পরিচালনা করতে এবং অস্ত্রোপচারের আগে, সময়কালে এবং পরে রোগীদের চিকিত্সা যত্ন পরিচালনা করতে বিশেষজ্ঞ হন। অ্যানেস্থেসিওলজিস্টরা অস্ত্রোপচারের সময় রোগীদের স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ব্যথা নিয়ন্ত্রণ এবং প্রক্রিয়া বা পুনরুদ্ধারের সময়কালে উদ্ভূত অন্যান্য চিকিৎসা পরিস্থিতি পরিচালনা করার জন্য দায়ী। রোগীরা যাতে যথাযথ যত্ন এবং চিকিত্সা পায় তা নিশ্চিত করতে তারা সার্জন এবং অন্যান্য চিকিৎসা পেশাদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে। অ্যানেস্থেসিওলজিস্টদের জরুরী পরিস্থিতিতে রোগীদের গুরুতর যত্ন প্রদানের জন্য প্রশিক্ষিত করা হয়, যেমন যারা হার্ট অ্যাটাক বা অন্যান্য জীবন-হুমকির ঘটনা ঘটেছে।

বাংলায় অ্যানেস্থেসিওলজি অর্থ

এনেস্থেজিয়ালজি (Anesthesiology) এর অর্থ হল প্রস্তুতি পর্বে, অপারেশনের সময় এবং পরের সময় রোগীদের আনেসথেজিয়া বা নিদ্রাবস্থায় নেওয়া ও দেখাশোনা করা। এটি একটি মেডিকেল সাবস্পেশালিটি, যা প্রধানতঃ অপারেশন করা হয় এমন অবস্থায় ব্যবহার করা হয়। এনেস্থেজিয়ালজিস্ট রোগীদের সুবিধাজনকভাবে চিকিৎসা ও সেবা দেয় এবং চিরুর্গ ও অন্যান্য মেডিকেল পেশাদারদের সাথে সমন্বয় করে কাজ করে।

স্থানীয় এনেস্থেশিয়া
লোকাল অ্যানেস্থেসিয়া হল এক ধরনের অ্যানেস্থেসিয়া যা ছোটখাটো অস্ত্রোপচার বা চিকিৎসার জন্য শরীরের একটি নির্দিষ্ট অংশকে অসাড় করার জন্য দেওয়া হয়। সাধারণ অ্যানেস্থেশিয়ার বিপরীতে, যা অজ্ঞানতাকে প্ররোচিত করে, স্থানীয় অ্যানেস্থেসিয়া রোগীকে প্রক্রিয়া চলাকালীন জাগ্রত এবং সচেতন থাকতে দেয় এবং ব্যথা বা অস্বস্তি রোধ করার জন্য চিকিত্সা করা জায়গাটিকে অসাড় করে দেয়।

স্থানীয় এনেস্থেশিয়া সাধারণত ইনজেকশন, টপিকাল প্রয়োগ বা ইনহেলেশনের মাধ্যমে পরিচালিত হয়। এটি চিকিত্সা করা অঞ্চলের স্নায়ু থেকে মস্তিষ্কে ব্যথা সংকেত প্রেরণে বাধা দিয়ে কাজ করে। এটি রোগীকে কোনও ব্যথা বা অস্বস্তি অনুভব না করে প্রক্রিয়াটি করতে দেয়। স্থানীয় অ্যানেশেসিয়া প্রায়শই দাঁতের কাজ, ত্বকের ছোট অস্ত্রোপচার বা বায়োপসির মতো ডায়াগনস্টিক পরীক্ষার মতো পদ্ধতির জন্য ব্যবহৃত হয়।

স্থানীয় অ্যানেশেসিয়া সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয় যখন একজন প্রশিক্ষিত মেডিকেল পেশাদার দ্বারা সঠিকভাবে পরিচালনা করা হয়। যাইহোক, যে কোনো চিকিৎসা পদ্ধতির মতোই, সম্ভাব্য ঝুঁকি এবং পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে, যা পদ্ধতির আগে স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে আলোচনা করা উচিত।

  • Research Name Vulputate Cursus
  • Patient James Moran
  • Doctor Dr. Teresa Mayer
  • Category Neurology
  • Date Bulls Stadium, Califorina
  • Location Bulls Stadium, Califorina
Hi, How Can We Help You?
Scan the code