• 23/C, Zigatola, Dhanmondi, Dhaka, Bangladesh
  • Open 24/7

Best Hospital

In Bangladesh

স্বল্প খরচে

মানসম্মত চিকিৎসা

বিশেষজ্ঞ ডাক্তারের

পরামর্শ
Call : 0188 704 5555

আঁকা-বাঁকা ও উচু দাঁতের চিকিৎসা এবং খরচ

Dental Services, Allergist/Immunologist

আঁকা-বাঁকা ও উচু দাঁতের চিকিৎসা এবং খরচ

আঁকা-বাঁকা ও উঁচু দাঁত ঠিক করার জন্য অর্থডোন্টিক বা ব্রেসেস চিকিৎসা করা হয়। এই চিকিৎসা সময় সাপেক্ষ ও ব্যায়বহুল। ব্রেসেস চিকিৎসার জন্য একটি বা দুইটি দাঁতে ব্রেসেস পড়ানো যায় না। ১/২ দাঁত বাঁকা থাকলেও সম্পুর্ণ দাঁতেই ব্রেস পড়তে হয়। ফরচুন ডেন্টাল কেয়ারে ব্রেসের সর্বনিন্ম খরচ ৪০ হাজার থেকে সর্বচ্চ ৮০ হাজার টাকা পর চিকিৎসার সময় লাগতে পারে ৬ মাস থেকে ১৮ মাস বা তাও বেশী। (সমস্যার উপর নির্ভরশীল) রোগীর চিকিৎসা কতটা জটিল এবং কেমন সময় লাগবে তার উপর খরচ নির্ভর করে।

তাই এই চিকিৎসার খরচ রোগীর দাঁত চেম্বারে পরিক্ষা না করে বলা একেবারেই অসম্ভব। চিকিৎসার মোট খরচ যাই হোক শুরুতে ৩০% পেমেন্ট করে আপনি ফরচুন ডেন্টাল থেকে ব্রেস চিকিৎসা শুরু করে বাকি টাকা প্রতি মাসের কিস্তিতে প্রদান করতে পারবেন।

দাঁত নিচু করার ৫টি ঘরোয়া পদ্ধতি

১. দাঁতের ওপর হালকা চাপ দিন
২. ব্যবহার করুন ক্লিয়ার প্লাস্টিক অ্যালাইনার
৩. শোয়ার সময়ে উল্টো হয়ে শোন
৪. ব্যবহার করতে পারেন ইলাস্টিক ব্যান্ড
৫. ব্যবহার করুন টিথ রিটেইনার

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার

দাঁতের মাঝে ফাঁক থাকার কিছু কারণ:

১)বেশী সময় নিয়ে ব্রাশ করলে

২)ঘন ঘন ব্রাশ করলে

৩)দাঁত খিলায় করলে

৪)শক্ত কিছু কামড়ালে

৫)জন্মগত ভাবে এটা হতে পারে হ্যাঁ এটা ঠিক করা যায় এর জন্য আপনি একজন দন্ত বিশেসজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন|

মানুষের কর্তন দাঁত কয়টি?

মানুষের মুখে চার ধরনের দাঁত রয়েছে। এগুলো হলো
Incisor( কর্তন), Canine( ছেদন), Premolar ( অগ্রপেষণ), Molar ( পেষণ)।
একজন প্রাপ্ত বয়স্ক মানুষের ৩২ টি দাঁতের মধ্যে উপরের পাটিতে থাকে ১৬ টি আর নিচে ১৬ টি।

Fortune Healthcare Ltd.

প্রতি পাটিতে ১৬ টি দাঁতের মধ্যে সামনের ৪ টি Incisor বা কর্তন দাঁত। তার পরেই যে সুচালো দাঁতটি রয়েছে সেটি হলো Canine বা ছেদন। মাংসাশী প্রানীদের এই দাঁত অনেক লম্বা থাকে। তার পরে দুটি( এক পাশে) অগ্রপেষণ। সবার শেষে আক্কেল দাঁতসহ তিনটি( এক পাশে) দাঁত হলো পেষণ দাঁত যা আমাদের চাবানোর কাজে লাগে।
অর্থাৎ মানুষের মোট ৩২ টি দাঁতের মধ্যে কর্তন দাঁত ৪ + ৪ = ৮ টি। ছেদন ২ + ২ = ৪ টি। অগ্রপেষণ ৪ + ৪ = ৮ টি এবং পেষণ দাঁত ৬ + ৬ = ১২ টি।

১৫ বছর বয়সে একজন মানুষের মুখে ২৮ টি দাঁত থাকা উচিত । চিরল দাঁত অর্থ হচ্ছে সুন্দর দাতঁ । সুন্দর দাতেঁর হাসিঁ সবাইকে মুগ্ধ করে । তাছাড়াও দাতেঁর যত্ন আমাদের সকলের নেওয়া উচিত তা না হলে দাতেঁর বিভিন্ন রোগ হতে পারে । দাঁতের রোগের নাম যেমন : দাঁতের মাড়িতে ইনফেকশন , মাড়ি ফুলে যাওয়া , দাতঁ দিয়ে রক্ত পরা , দাতঁ ক্ষয় ইত্যাদি । এসকল দাতের রোগ ও প্রতিকার পাওয়ার জন্য প্রয়োজন সঠিক দাঁতের চিকিৎসা সেই সাথে গ্রহন করতে হবে দাঁতের চিকিৎসা ঔষধ । দাঁতের চিকিৎসায় হোমিওপ্যাথি ওষধ নিতে পারেন । দাতেঁর বিভিন্ন সমস্যায় পড়ুন এই আর্টিকেলগুলো ।

আঁকা-বাঁকা, ফাঁকা ও উঁচু-নিচু দাঁত প্রতিরোধে করণীয়

  • বাচ্চাদের বোতলে দুধ খাওয়া থেকে বিরত রাখতে হবে
  • বাচ্চা ও তার বাবা-মা কে ভালভাবে ব্রাস করার পদ্ধতি শেখাতে হবে
  •  নিয়মিত ডেন্টিস্ট এর পরামর্শ নিতে হবে, দুধ দাঁতের যত্ন নিতে হবে
  •  দুধ দাঁতে প্রক্সিমাল ক্যারিজ (দুই দাঁতের মধ্যে) হলে তার চিকিৎসা করতে হবে
  • কোনো অতিরিক্ত দাঁত থাকলে তা যথাযথ সময়ে ফেলে দিতে হবে
  • নির্দিষ্ট বয়সের আগে দুধ দাঁত ফেলে দিলে স্পেস মেন্তেনার লাগিয়ে স্পেস ধরে রাখতে হবে
  • ওপরের দাঁত নিচের দাঁতের সঙ্গে আটকে গেলে দাঁতের কাস্পের।

23/C, Zigatola, Dhanmondi, Dhaka, Bangladesh

Contact: +8801887045555, +88024466108

Email: fortunehealthc@gmail.com

http://fortunehealth.com.bd/ 

Hospital Services at Fortune Healthcare Ltd.

Fortune Healthcare Ltd. Hospital in Dhanmondi, Dhaka, offers a broad range of hospital services including specialized care units such as Diabetic, Emergency & Primary Care, Stroke & Neuro-Medicine, Gynae & Obstetrics, Newborn & Paediatric, Intensive Care Unit (ICU), and Arthroscopy Joint Replacement Center. Additionally, it features comprehensive diagnostic, physiotherapy, dental services, and an aesthetic clinic, ensuring a holistic approach to patient care and wellness. For detailed information on all services, visit their official website or contact the hospital directly.

Services at Fortune Healthcare Ltd. Hospital

Fortune Healthcare Ltd. Hospital provides a wide array of healthcare services, including specialized care in cardiology, neurology, oncology, orthopedics, and pediatrics, among others. The hospital offers both inpatient and outpatient services, emergency care, comprehensive diagnostic services, surgeries across various specialties, intensive care, and rehabilitation services. Their focus is on delivering patient-centered care with state-of-the-art technology and a team of dedicated healthcare professionals. For more detailed information about their services, it’s best to visit their official website or contact the hospital directly.

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">HTML</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*

Hi, How Can We Help You?
Scan the code